নালিতাবাড়ী সীমান্তে বন্যহাতি, নির্ঘুম রাত কাটাচ্ছেন কৃষকেরা

নালিতাবাড়ী সীমান্তে বন্যহাতি, নির্ঘুম রাত কাটাচ্ছেন কৃষকেরা

মেহেদী হাসান সাকিব, নালিতাবাড়ী (শেরপুর) সংবাদদাতা:

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার বাংলাদেশ ভারত সীমান্তের সন্নিকটে দুটি গ্রামের অর্ধশতাধিক কৃষকের আমনের ফসল নষ্ট করছে বন্যহাতির পাল। গত একমাস ধরে রাত জেগে ফসল পাহাড়া দিচ্ছেন স্থানীয় কৃষকেরা। বর্তমানে  ৪০-৪৫ টি বন্যহাতি সীমান্তের মায়াঘাষী ও ফেকরামারী পাহাড়ের জঙ্গলে অবস্থান করছে।
এলাকাবাসী ও বনবিভাগ সূত্রে জানা গেছে, প্রায় প্রতিদিন সন্ধ্যা নামার আগ মুহূর্তে খাবারের সন্ধানে বন্যহাতি হানা দিচ্ছে লোকালয় এবং ফসলের মাঠে। সীমান্তবর্তী পাহাড়ের ঢালে মায়াঘাসি ও ফেকামারী গ্রামে দেড় শতাধিক কৃষক ঋন করে ২০০ একর জমি আাবাদ করেছেন। গত মঙ্গলবার দিবাগত রাত হতে গতকাল ভোর পর্যন্ত বন্যহাতির পাল তান্ডব চালিয়ে মায়াঘাষি ফেকমারী গ্রামের অর্ধশতাধিক কৃষকের প্রায় ২৫ একর জমির আমন ধান খেয়ে এবং পা দিয়ে মাড়িয়ে নষ্ট করেছে। বাকি ফসল রক্ষায় এলাকাবাসী সন্ধ্যা থেকে সারারাত জেগে হাতি পাহারায় নির্ঘুম রাত কাটাচ্ছেন। হাতি প্রতিরোধে ফসল রক্ষায় বনবিভাগ ও স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

ক্ষতিগ্রস্থ কৃষক মো: নূর ইসলাম বলেন, মশাল জ¦ালিয়ে হাতি তাড়ানোর চেষ্ঠা করলে হাতি ক্ষিপ্ত হয়ে আমাদের দিকেই আক্রমন করে। প্রায় একমাস ধরে ফসল রক্ষায় নির্ঘুম রাত কাটাচ্ছি। ফসল নষ্ট হলে সারাবছর পরিবার নিয়ে চলবো কিভাবে।

বন বিভাগের গোপালপুর বিট কর্মকর্তা মো. মাজাহারুল হক বলেন, গত মঙ্গলবার থেকে হাতির দলটি মায়াঘাসি লোকালয়ে অবস্থান করছে। এলাকাবাসীকে সঙ্গে নিয়ে ফসলের মাঠ রক্ষায় হাতি তাড়ানোর চেষ্টা চলছে।

আপনি আরও পড়তে পারেন